30/12/2011

sport..mdfarid.wmv



http://banglamdfarid-com.webs.com/

















banglamdfarid.blogspot.comhttp://banglamdfarid-com.webs.com/

29/12/2011

Campagna di prevenzione della questura Ventimila “botti ... - Il Secolo XIX

Campagna di prevenzione della questura Ventimila “botti ... - Il Secolo XIX:

Il Secolo XIX

Campagna di prevenzione della questura Ventimila “botti ...
Il Secolo XIX
Genova - Ventimila fuochi d'artificio sequestrati nell'arco di un pomeriggio dalla polizia a tre commercianti del centro città e del quartiere di San Fruttuoso. I “botti” erano venduti in maniera irregolare: i negozianti sono stati denunciati a piede ...
Monti,proposte pronte per 23 gennaioCorriere della Sera

tutte le notizie (36) »


http://banglamdfarid-com.webs.com/

আত্মত্যাগ

আত্মত্যাগ:

ভারী আওয়াজ তুলে সাঁজোয়া গাড়ির বহরটা তখন ঢাকা বিশ্ববিদ্যালয় এর দিকে আসছে, গাড়ির উপরে বসানো মেশিনগান আর সেনাদের বন্দুকের চকচকে বেয়নেটগুলো আলো-আঁধারীতে এক নারকীয় আবহ তৈরী করছে| নিরস্ত্র সাধারণ মানুষের লাশের উপর দিয়ে ক্ষমতা কায়েম করার এক পৈশাচিক আনন্দে তখন পাকিস্তানি সামরিক জান্তার চোখ হায়েনার মতো জ্বলন্ত| বাঙালি জাতিকে পৃথিবীর মানচিত্র থেকে মুছে দিতে বদ্ধ পরিকর পাকিস্তানি শাসকগোষ্ঠী তাদের চূড়ান্ত পরি




read more



http://banglamdfarid-com.webs.com/

যেভাবে আমি বিবাহিত হইলাম

যেভাবে আমি বিবাহিত হইলাম:

১.

মা কইল, তারা শুধু ছেলের লেখাপড়া টা চায় আর কিছু না।

আমি কইলাম, পড়াশুনা বিক্রি করিনা।

মা কইল, পড়াশুনা কি নিজের জন্য?

আমি কইলাম, না। পরকে বিলাইয়া দেওয়ার জন্য, নিজের পড়শুনা জাহির কইরা বিক্রির জন্য না। অন্ধজনে দেহ আলো। Let there be light.

মা কইল, ওরাও তো পর।

আমি কইলাম, তাইলে আপন হইতে চায় কেন?

শোনো ছেলের কথা। তাই বলে কি বিয়ে করবি না?




read more



http://banglamdfarid-com.webs.com/

‘আমরা মুক্তিযোদ্ধারাও রাজনৈতিকভাবে ব্যবহৃত হচ্ছি’ ( মুক্তিযোদ্ধার বয়ান পর্ব - ০৩ )

‘আমরা মুক্তিযোদ্ধারাও রাজনৈতিকভাবে ব্যবহৃত হচ্ছি’ ( মুক্তিযোদ্ধার বয়ান পর্ব - ০৩ ):

সালেক খোকন


‘ইস্ট পাকিস্তান রাইফেলসের দিনাজপুর সেক্টরের হেডকোয়ার্টার্স ছিল দিনাজপুর শহরের দক্ষিণে কুটিবাড়িতে। সেখানকার বাঙালি ইপিআর সদস্যরা আশপাশের গ্রামের মানুষদের সঙ্গে গোপনে যোগাযোগ গড়ে তোলে। ফলে আমরা জানতাম কুটিবাড়ির ভেতরে কী ঘটছে। কথা ছিল গুলির শব্দ পেলেই কুটিবাড়িতে হানা দিতে হবে।





ছবি:



24/08/2007 - 2:03am


24/08/2007 - 2:03am



read more



http://banglamdfarid-com.webs.com/

অসুন্দরের সুন্দরবন-২

অসুন্দরের সুন্দরবন-২:

আগের পর্ব, অসুন্দরের সুন্দরবন


৪.

আমি রাজু ডাকাতের সাথে হাত মেলালাম। লম্বা, শক্ত, কড় পড়া হাত, ধরে থাকলাম কিছুক্ষণ। পুরো ঘরটায় কবরের অদ্ভুত নীরবতা কিছু সময়ের জন্য। নিরবতা ভেঙে ডানা ঝাপটিয়ে একটা পেঁচা উড়ে গেলো উপর দিয়ে, ঘরের পেছনে কাঠের মাচায় টহল দেয়া ডাকাতদের কারো হেঁটে যাবার মচমচ শব্দ শোনা গেলো, একই সময় কোনো কারণে ভয় পাওয়া একপাল হরিণের ছুটে চলার শব্দ বাম দিক থেকে এসে ডানে মিলিয়ে যেতেই রাজু ডাকাতের সহকারী কথা বলে উঠে “আপনার কেমন লাগছে?” তার দিকে তাকালাম, রাজস্থানি পাগড়িতে দারুণ দেখাচ্ছে, তাকে দেখে ছোটবেলায় দেখা নওয়াব সলিমুল্লার ছবির কথা মনে পড়ে গেলো, ডাকাত দলের ভেতরেও তাহলে রাজা প্রজার ভেদাভেদ থাকে, মানসিক শক্তির অভাব থাকলে পোশাকের মাধ্যমে নিজের তফাৎটা অন্যদের বুঝিয়ে দেয়। হাসি পেলো আমার, ওর কথার সরাসরি জবাব না দিয়ে পরিস্থিতি আমার অনুকূলে রাখার জন্য উলটা প্রশ্ন ছুড়ে দিলাম “হঠাৎ করে বাইরের জগতের কারো সাথে পরিচিত হয়ে আপনাদের কেমন লাগছে?”



read more



http://banglamdfarid-com.webs.com/

রঙের দুনিয়া

রঙের দুনিয়া:

ভ্যাঙ্কুভারে আসার পর কয়েকদিন রঙ দেখতে দেখতে মাথা খারাপ অবস্থা।

আমার আর মাতিসের কোন কাজ নাই। ওর স্কুল ছুটি হলে বিকেলে আমরা দুজন ঘুরি, রাস্তায়, পার্কে, ট্রেইলে।

ঘুরতে ঘুরতে রঙ দেখি, এইসব রঙ ...



read more



http://banglamdfarid-com.webs.com/

আর না

আর না:

প্রতিদিন গুম খুন ব্যথা লাগে কার না?

বাধাহীন সন্ত্রাস আর না আর না ।

রাষ্ট্রটি পেয়েছি যুদ্ধে ও রক্তে

তবু কেন হাহাকার শুনি প্রতি ওক্তে।

রাজনীতিবিদ যত বাটপার ভণ্ড

দুর্নীতি ক্ষমতার মোহে তারা অন্ধ।

সুখ নেই কথাতে সুখ নেই কাব্যে

সুখ আছে কর্মে, সামাজিক সাম্যে।




read more



http://banglamdfarid-com.webs.com/

ধর্মসার- (৫) গৌতম বুদ্ধ ও বৌদ্ধ ধর্ম

ধর্মসার- (৫) গৌতম বুদ্ধ ও বৌদ্ধ ধর্ম:

ধর্মপ্রচার নয়, বিভিন্ন ধর্মমত সম্পর্কে যৎসামান্য জানার প্রচেষ্টা মাত্র


গৌতম বুদ্ধের জন্ম ও সময়কাল নিয়ে ঐতিহাসিকদের মধ্যে মতানৈক্য আছে। কারও কারও মতে বুদ্ধের সময়কাল ৫৬৩ খ্রীষ্ট পূর্বাব্দ হতে ৪৮৩ খ্রীষ্ট পূর্বাব্দ।


বুদ্ধের পিতৃদত্ত নাম সিদ্ধার্থ, সম্ভবত তাঁর গোত্রনাম গৌতম অথবা তাঁর পালিকা বিমাতা গৌতমীর নাম থেকেই গৌতম নামের উদ্ভব।




read more



http://banglamdfarid-com.webs.com/

Popular Posts

Followers