অনলাইনে নিজের ব্র্যান্ডকে প্রতিষ্ঠিত করার জন্য সমাজিক নেটওয়ার্কে অংশগ্রহণ একটি সাধারণ ঘটনা আর এই ঘটনার সাথে যুক্ত হচ্ছে গুগলের নতুন সার্ভিস গুগল প্লাসের ব্র্যান্ড পাতা। সাধারনতঃ ফেসবুক পাতা ও গ্রুপের মাধ্যমে যুক্ত থাকার বেপারটির মতো করে এখন গুগলও তাদের সার্ভিসকে যুক্ত করেছে।
তবে বিষয়টি একটু আলাদাভেবে দেখতে হবে। বিশ্বের ৬৫ ভাগ সার্চ মার্কেট দখলকরা গুগল এই পাতাকে সার্চেও আগের জায়গা করে দিচ্ছে আর তাই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে আপনার পাতাটি এগিয়ে থাকার বেপারটিকে একেবারে অবজ্ঞা করার মতো নয়।
যদিও এখনো গুগল ব্র্যান্ড পাতার অনুসারীর সংখ্যা খুবই কম। যদিও এখনো ব্র্যান্ড পাতা ব্যবহারকারীও ফেসবুকের তুলনায় হাতে একেবারে নগণ্য, তার পরেও নিচের সার্চ ফলাফল দেখলে এর গুরুত্ব চোখে ভেসে আসবে।
অনলাইন মার্কেটিং এর ব্র্যান্ডিং এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এ সুবিধা পাওয়া গেলে এই পাতার উন্নয়নেও সহায়ক হবে।
বর্তমানে সামাজিক নেটওয়ার্ক এবং ব্র্যান্ডিং এর সাথে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বেশ জোড়ালোভাবে যুক্ত। তবে গুগল সব সময়ই তাদের পণ্যগুলোকে গুগল সার্চের সাথে যুক্তকরে বাড়তি সুবিধা আদায় করতে চায়। গুগল প্লাসেও তার ব্যতিক্রম হয় নি। বিষয়টিকে আপনি কিবাবে দেখছেন?
ছবি ও তথ্যসূত্রঃ ম্যাশেবল
http://banglamdfarid-com.webs.com/